Announcement

03 Dec 2023

বিআইপি’র সংবিধানের চূড়ান্ত সংশোধনী অনুমোদনের জন্য সম্মতিসূচক ই-স্বাক্ষর প্রদান প্রসঙ্গে

প্রিয় পরিকল্পনাবিদ,

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এর পক্ষ থেকে সকলকে সালাম ও শুভেচ্ছা জানাই।

১. আপনারা সকলেই অবহিত আছেন যে, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এর ১৪তম কার্যনির্বাহী পরিষদের উদ্যোগে বিআইপি’র সংবিধান সংশোধন এবং হালনাগাদ করার লক্ষ্যে বিগত ২০২০ সালে কার্যক্রম শুরু করা হয় এবং উক্ত প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে ১৪তম কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্তক্রমে তৎকালীন বোর্ড সদস্য, ইনস্টিটিউট এর সিনিয়র সদস্য এবং এ্যালামনাই প্রতিনিধিদের সমন্বয়ে একটি ‘বিশেষজ্ঞ কোর কমিটি’ গঠন করা হয়।

২. এরই ধারাবাহিকতায়, সংবিধান সংশোধন এবং হালনাগাদকরণ এর চলমান কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে বর্তমান ১৫তম কার্যনির্বাহী পরিষদ একটি ‘উপ-কমিটি’ গঠন করে।

৩. পরবর্তীতে বিশেষজ্ঞ কোর কমিটি, উপ-কমিটি এবং ১৫তম কার্যনির্বাহী পরিষদের সমন্বয়ে একটি খসড়া সংশোধনী সংবিধান প্রস্তুত করা হয়, যা বিগত ২৭ জানুয়ারি ২০২৩ তারিখে বিআইপি’র বার্ষিক সাধারণ সভায় সম্মানিত সদস্যদের সামনে উপস্থাপন করা হয় এবং বার্ষিক সাধারণ সভায় উপস্থিত সদস্যদের নিকট থেকে খসড়া সংশোধনীর উপরে মতামত সংগ্রহ করা হয়।

৪. পরিশেষে বার্ষিক সাধারণ সভার সিদ্ধান্ত মোতাবেক বিগত ১৮ মার্চ ২০২৩ তারিখে অনুষ্ঠিত পরামর্শ কর্মশালায় উপস্থিত সদস্যদের মতামতের উপর ভিত্তি করে বিআইপি’র সংবিধানের চূড়ান্ত সংশোধনী প্রস্তুত করা হয়।

৫. এ প্রেক্ষিতে সংবিধানের চূড়ান্ত সংশোধনী অনুমোদনের জন্য দুই-তৃতীয়াংশ কর্পোরেট সদস্যের সম্মতিসূচক স্বাক্ষর প্রয়োজন। এরই ধারাবাহিকতায়, বিআইপি’র সদস্যদের নিকট থেকে স্বাক্ষর সংগ্রহ কর্মসূচী চলমান রয়েছে।

এমতাবস্থায় যে সকল সম্মানিত সদস্য সংবিধানের চূড়ান্ত সংশোধনীতে এখনও স্বাক্ষর প্রদান করেননি, তাদের সংযুক্ত গুগল ফর্মে আগামী ২০ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে নিজ নিজ ই-স্বাক্ষর প্রদান করে সংবিধানের চূড়ান্ত সংশোধনী অনুমোদনের জন্য সম্মতি প্রদানে একান্ত অনুরোধ জানাচ্ছি।

সংবিধানের চূড়ান্ত সংশোধনীর কপি এতদসঙ্গে আপনার অবগতির জন্য সংযুক্তি আকারে প্রেরণ করা হলো।

ধন্যবাদান্তে


পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান
সাধারণ সম্পাদক
বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)

বিশেষ দ্রষ্টব্যঃ যে সকল সম্মানিত সদস্য ইতোমধ্যে স্বাক্ষর প্রদান করেছেন, তাদের পুনরায় সংযুক্ত গুগল ফর্মে ই-স্বাক্ষর প্রদান করার প্রয়োজন নেই।

সংযুক্তিঃ
১। বিআইপি’র সংবিধানের চূড়ান্ত সংশোধনী কপি
২। ই-স্বাক্ষর প্রদানের জন্য গুগল ফর্ম