Press Conference

27 Jan 2024

‘বাংলাদেশের স্থানিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন আগামীর চ্যালেঞ্জ ও করণীয়’ সম্পর্কিত বিআইপি আয়োজিত সংবাদ সম্মেলন

 
বিগত ২৭ জানুয়ারি ২০২৪, শনিবার, সকাল ১১:০০ টায় ঢাকার বাংলামটরে প্ল্যানার্স টাওয়ারে বিআইপি কনফারেন্স হলরুমে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)’র উদ্যোগে “বাংলাদেশের স্থানিক পরিকল্পনা ও টেকসই উন্নয়নঃ আগামীর চ্যালেঞ্জ ও করণীয়” শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান এর সঞ্চালনায় এবং বিআইপি’র সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খানের সভাপতিত্বে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বর্তমান সরকারের বিগত একাদশ সংসদীয় নির্বাচনের ইশতেহার অনুযায়ী সফলতা ও ব্যর্থতার তুলনামূলক পর্যালোচনা করা হয় এবং দ্বাদশ সংসদীয় নির্বাচনে প্রতিশ্রুত ইশতেহার বাস্তবায়নের চ্যালেঞ্জ ও করণীয় সম্পর্কে আলোচনা করা হয়। বিআইপি বাংলাদেশের পরিকল্পিত ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে কিছু প্রস্তাবনা পেশ করে। 



বিআইপি’র সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান বলেন, “আমার গ্রাম, আমার শহর” প্রকল্পটি বাস্তবায়িত হয়নি, ও অন্তত ১০ টি একনেক সভায় প্রধানমন্ত্রীর অনুশাসন পালিত হয়নি। বিআইপি মনে করে, পরিকল্পিত
উন্নয়নের জন্য সরকারের কাঠামো ও লোকবল প্রস্তুত নেই। বিআইপি’র সহ-সভাপতি সৈয়দ শাহরিয়ার আমিন স্থানিক পরিকল্পনার দীর্ঘমেয়াদী গুরুত্ব এবং দেশের সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত সব পরিকল্পনাকে এক কাঠামোর আওতায় আনার গুরুত্ব ব্যাখ্যা করেন। যুগ্ম সম্পাদক তামজিদুল ইসলাম বলেন, স্থানিক পরিকল্পনা কাঠামো বাস্তবায়নের মাধ্যমে সরকারের অনেক অর্থ সাশ্রয় হবে, ডুপ্লিকেসি এড়ানো যাবে এবং অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প বাস্তবায়ন করা যাবে বলে মন্তব্য করেন। পরিকল্পনবিদ তামান্না বিনতে রহমান সরকারের কাছে পরিকল্পনাগত মতামতের জন্য স্বতন্ত্র মন্ত্রণালয়ের প্রয়োজনীয়তা তুলে ধরেন। বোর্ড সদস্য পরিকল্পনবিদ মোঃ আবু নাইম সোহাগ বলেন, পরিকল্পনবিদদের অবহেলা করা হচ্ছে এবং রাষ্ট্রীয় পরিকল্পনায় তাদের যুক্ত করা উচিত।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিআইপি’র বোর্ড সদস্য পরিকল্পনবিদ উসওয়াতুন মাহেরা খুশি, পরিকল্পনবিদ হোসনে আরা, পরিকল্পনবিদ মোঃ ফাহিম আবেদীন, পরিকল্পনবিদ এ কে এম রিয়াজ উদ্দীন এবং পরিকল্পনবিদ আমিনুল কাইয়ুম প্রমুখ।