BIP News

07 Feb 2024

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন সুতিভোলা খালের সীমানা নির্ধারণ, পরিবেশ উন্নয়ন এবং সামগ্রিক ব্যবস্থাপনা বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে সুতিভোলা খাল পরিদর্শন।

সুতিভোলা খালের সীমানা নির্ধারণ, পরিবেশ উন্নয়ন এবং সামগ্রিক ব্যবস্থাপনা বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে একটি বিশেষজ্ঞ দল বিগত ৭ ফেব্রুয়ারি ২০২৪, সকাল ১১:০০ টায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর মাননীয় মেয়র জনাব মোঃ আতিকুল ইসলাম এর নেতৃত্বে সুতিভোলা খাল পরিদর্শন করেন। এই দলে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)’র প্রতিনিধিত্ব করেন বিআইপি’র যুগ্ম সম্পাদক পরিকল্পনাবিদ তামজিদুল ইসলাম। মেয়রের উপস্থিতিতে অবৈধ ইটের তৈরি ওয়াল ভেঙে দিয়ে প্রায় আধা কিলোমিটার জায়গা দখলমুক্ত করা হয়।



মেয়র আতিকুল ইসলাম জানান, খালের উন্নয়নে মাস্টারপ্ল্যান তৈরি হচ্ছে এবং এডিবি (এশীয়ান উন্নয়ন ব্যাংক) সহযোগিতায় আগ্রহী। তিনি উল্লেখ করেন, ঢাকার যানজট নিরসনে নৌপথ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং সুতিভোলা খালে নৌপথ চালু হবে। এছাড়া, মিরপুর রূপনগর খাল হয়ে তুরাগ নদ পর্যন্ত নৌপথ চালুর পরিকল্পনাও রয়েছে।

বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ করে মেয়র জানান, সব নৌপথে সংযোগ সৃষ্টির জন্য পর্যাপ্ত বাজেট প্রয়োজন এবং জনগণের সহযোগিতায় দ্রুত কার্যক্রম শুরু করা যাবে। তিনি আরও বলেন, ঢাকার জলাবদ্ধতা নিরসনে এবং পানি প্রবাহ ঠিক রাখতে খাল পরিষ্কার ও দখলমুক্ত করার কার্যক্রম অব্যাহত থাকবে। মেয়র আতিকুল ইসলাম বাংলাদেশের ইনস্টিটিউট অব প্ল্যানার্সের অবদানকে বিশেষভাবে স্মরণ করেন এবং ভবিষ্যৎ কর্মকান্ডেও নগর পরিকল্পনাবিদদের অব্যাহত সহযোগিতা কামনা করেন।

পরিকল্পনাবিদ তামজিদুল ইসলাম পরিদর্শনের সময় জানান, খালের তলদেশে ওয়াসার স্থাপিত পানির পাইপের কারণে বর্ষাকালে খালসমূহে নৌযান চলাচল ব্যহত হচ্ছে এবং শীতকালেও স্বাভাবিক পানি প্রবাহে বাধা সৃষ্টি হচ্ছে। এজন্য খালের তলদেশের আরও নিচ দিয়ে ওয়াসার পানি সরবরাহের পাইপ স্থাপনের ব্যবস্থা করতে হবে। তিনি পরামর্শ দেন, ওয়াসার ওয়াটার নেটওয়ার্কিং সংক্রান্ত সকল পরিকল্পনা ঢাকা মহানগরের বিশদ অঞ্চল পরিকল্পনার সাথে সম্পৃক্ত করে বাস্তবায়ন করা উচিত।