Seminar

28 Feb 2024

Urban Planning and Management Framework of India শীর্ষক পাবলিক লেকচার আয়োজন

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)’র উদ্যোগে বিগত ২৮ ফেব্রুয়ারি ২০২৪ (বুধবার), বিকাল ৫:০০ টায় রাজধানীয় বাংলামোটরস্থ প্ল্যানার্স টাওয়ারের বিআইপি কনফারেন্স হলে Urban Planning and Management Framework of India শীর্ষক পাবলিক লেকচার অনুষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)’র পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইনস্টিটিউট অব টাউন প্ল্যানার্স, ইন্ডিয়া এর সেক্রেটারি জেনারেল শ্রী ভি. পি. কুলশ্রেষ্ঠ। 



অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ইনস্টিটিউট এর সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান বাংলাদেশে নগর পরিকল্পনার সূচনা, পরিকল্পনা পেশা এবং পরিকল্পনাবিদদের ইতিহাস ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। এসময় তিনি অনুষ্ঠানের প্রধান বক্তা শ্রী ভি. পি. কুলশ্রেষ্ঠ মহোদয়ের বর্ণীল কর্মজীবন সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন। একইসাথে ভাতৃপ্রতিম দুই দেশের নগর, অঞ্চল ও গ্রামীণ পরিকল্পনাবিদদের জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠানদ্বয়ের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের সম্প্রসারণের মাধ্যমে ভবিষ্যতে পারস্পরিক সহযোগিতা ও জ্ঞানের বিনিময় চলমান থাকবে বলে আশবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে Urban Planning and Management Framework of India শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অনুষ্ঠানের প্রধান বক্তা ইনস্টিটিউট অব টাউন প্ল্যানার্স, ইন্ডিয়া এর সেক্রেটারি জেনারেল শ্রী ভি. পি. কুলশ্রেষ্ঠ। 

বাংলাদেশ ও ভারত, দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী দেশ, যাদের অভিন্ন ইতিহাস, ভৌগলিক নিদর্শন, সংস্কৃতি এবং ঐতিহ্য রয়েছে। ফলস্বরূপ, ভারতে সফলভাবে বাস্তবায়িত নগর পরিকল্পনা নীতিটি আমাদের দেশের নির্দিষ্ট চাহিদা পূরণের জন্য কিছু প্রয়োজনীয় পরিবর্তনের সাথে বাংলাদেশেও বাস্তবায়ন করা যেতে পারে। বাংলাদেশে নগরায়ন দ্রুত বৃদ্ধি পাচ্ছে, এবং এটি দেশের জন্য কিছু উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করেছে, যেমন আবাসন ঘাটতি, যানজট এবং পরিবেশগত অবনতি। তাই জনগণ ও দেশের চাহিদা পূরণ করে এমন একটি টেকসই নগর পরিকল্পনা নীতি গড়ে তোলা অপরিহার্য। ভবিষ্যতে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এবং ভারতের ইনস্টিটিউট অব টাউন প্ল্যানার্স (আইটিপিআই) একসঙ্গে কাজ করবে। এই সহযোগিতা উভয় দেশকে তাদের জ্ঞান, এবং দক্ষতা উন্নয়নে সাহায্য করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আরও মধ্যে বক্তব্য রাখেন বিআইপি’র সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান এবং সাবেক সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. এ কে এম আবুল কালাম এবং পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিআইপি সহ-সভাপতি পরিকল্পনাবিদ সৈয়দ শাহরিয়ার আমিন ও পরিকল্পনাবিদ ড. মো. শফিক-উর রহমান, যুগ্ম সম্পাদক পরিকল্পনাবিদ তামজিদুল ইসলাম, কোষাধ্যক্ষ পরিকল্পনাবিদ ড. মুঃ মোসলেহ উদ্দীন হাসান, বোর্ড সদস্য পরিকল্পনাবিদ মোঃ আবু নাইম সোহাগ ও পরিকল্পনাবিদ মোঃ ফাহিম আবেদীন, ওয়ার্কস ফর বেটার বাংলাদেশ ট্রাস্ট এর পরিচালক গাউস পিয়ারী, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচীর প্রতিনিধি জনাব শশাঙ্কর চন্দ্র দাস, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর জনাব মনীষ কুমার আগারওয়াল, ইয়ুথ পলিসি ফোরাম এর জনাব নাফিসা বিনতে ফরিদ প্রভা, সেভ দ্য চিলড্রেন এর জনাব মোঃ ওবায়দুল ইসলাম সহ প্রমুখ।